গুগল নিউজ Not Live সমস্যার সমাধান ২০২৩

Table of Contents

গুগল নিউজ Not Live সমস্যার ১০০% সমাধান ২০২৩গুগল নিউজ Not Live সমস্যার সমাধান ২০২৩

বর্তমানে ব্লগিং সেক্টরে একটি নতুন সমস্যা দেখা দিয়েছে। আমরা যারা ব্লগিং করি তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন সমস্যাটা কি? যারা অভিজ্ঞ ব্লগার তারা নিশ্চয়ই এই সমস্যার সমাধান করতে পেরেছেন। কিন্তু যারা নতুন ব্লগার তারা এই সমস্যা নিয়ে খুবই চিন্তায় রয়েছেন। কি ভাবছেন সমস্যাটা কি? সমস্যাটা হলো গুগল নিউজ এ আবেদন করার সাথে সাথে not live হয়ে যাচ্ছে। ফেসবুক গ্রুপে অনেকেই জানতে চেয়েছেন কীভাবে এই সমস্যার সমাধান করবেন। আপনার সাইটে যদি এইরকম সমস্যা দেখা দেয় তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অবশ্যই আর্টিকেল টা সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন ।

Google news not live problem solve 2023

গুগল নিউজ approve নেওয়াটা ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ google news approve হলে পোস্ট করার সাথে সাথে google এ ইনডেক্স হয়ে যায়। এছাড়া গুগল নিউজ থেকে অর্গানিক ভিজিটর পাওয়া যায়। গুগল নিউজ এ শুধু নিউজ ওয়েবসাইট করে এমনটা নয়। google নিউজে সকল category এর ওয়েবসাইট approve করে।

যারা ইংরেজি আর্টিকেল লিখে থাকেন বা USA কে টার্গেট করে contain লিখে থাকেন তাদের জন্য গুগল নিউজ approve নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ । আগে গুগল নিউজ খুব সহজেই approve নেওয়া যেত। কিন্তু কিছুদিন আগে গুগল নিউজ একটি আপডেট হয়েছে যার কারণে google নিউজ এ নতুন সাইট আবেদন করার সাথে সাথে not live হয়ে যাচ্ছে । 

গুগল নিউজ approval কেনো নিবেন?

গুগল নিউজ approve হইলে discover খুব সহজেই পাওয়া যায়। আপনার ওয়েবসাইট বা ব্লগ যদি গুগল নিউজ approval না হয়, তাহলে কখনোই আপনার পোস্ট google discover এ যাবে না। আপনারা নিশ্চয় জানেন, পোস্ট google discover এ গেলে অনেক বেশি ভিজিটর পাওয়া যায়। এছাড়াও পোস্ট দ্রুত rank করানোর জন্য গুগল নিউজ ভূমিকা অপরিসীম। গুগল নিউজ অ্যাপ্রুভ হলে আর্টিকেল পোস্ট করার সাথে সাথে google ইনডেক্স হয়ে যায়। যার ফলে ব্লগ খুব সহজে গুগলের র‍্যাঙ্ক করে গুগল নিউজ থেকে অনেক অর্গানিক ভিজিটার নেওয়া যায়।

গুগল নিউজ এর নতুন আপডেট Reader Revenue Manager

গুগল নিউজ কিছুদিন আগে একটি নতুন আপডেট করেছে। সেই আপডেটের পর গুগল নিউজ এর হোমপেজ দেখতে একটু চেঞ্জ হয়েছে । সাথে একটি নতুন অপশন যুক্ত করেছে গুগল । সেই অপশনটা হলো; Reader Revenue Manager । বর্তমানে বাংলাদেশে Reader Revenue Manager এখনো চালু হয় নাই। গুগল নিউজ এর Reader Revenue Manager এর মাধ্যমে ইনকাম করার সুযোগ আছে।  Reader Revenue Manager মাধ্যমে আপনার আর্টিকেল এর একটি নির্দিষ্ট টাকা সেট করতে পারবেন। অর্থাৎ আপনার আর্টিকেলটি পড়তে বা দেখতে হলে আপনার সেট করা টাকা পেমেন্ট করা লাগবে। আপনি ওই টাকা খুব সহজেই তুলতে পারবেন। যদি আপনারা Reader Revenue Manager বিষয়ে জানতে চান তাহলে কমেন্ট করবেন, আমি আরও একটি আর্টিকেল নিয়ে আসবো সেখানে বিস্তারিত আলোচনা করবো।

কেনো গুগল নিউজ এ আবেদন করার সাথে সাথে Not Live হয়ে যায়?

বেশ কিছু ভুলের জন্য গুগল নিউজে আবেদন করার সাথে সাথে Not Live হয়ে যায়। আগে এই ভুলগুলো তেমন একটা দেখতো না কিন্তু বর্তমানে ছোটখাটো ভুলের জন্য google নিউজ রিজেক্ট করে দিচ্ছে। চলুন দেখে নেওয়া যাক কি কি ভুলের জন্য গুগল নিউজে আবেদন করার সাথে সাথে Not Live হয়ে যায়।

  • ভুল Title এর জন্য
  • সঠিকভাবে url ব্যবহার না করার জন্য
  • সঠিকভাবে লোগো ব্যবহার না করার জন্য 
  • Contact Email ভেরিফাই না করার জন্য 
  • Rss Feed ব্যবহার না করার জন্য 
  • সঠিকভাবে গুগল নিউজ আবেদন না করার জন্য
  • সাইটে পর্যাপ্ত পরিমাণে contain না থাকার জন্য

উপরের এই কারণগুলোর জন্য গুগল নিউজে আবেদন করার সাথে সাথে Not Live করে দেয়। আপনি যদি সঠিকভাবে গুগল নিউজে আবেদন করতে না পারেন তাহলে কমেন্টে জানাবেন। 

কীভাবে গুগল নিউজ Not Live সমস্যার সমাধান করবেন । Google News not live problem solve 2023

আমি ওপরে ৭টি কারণ দেখিয়েছে যেগুলোর জন্য গুগল নিউজ এ আবেদন করার সাথে সাথে Not Live হয়ে যাচ্ছে । এখন দেখে আসি কীভাবে গুগল নিউজ Not Live সমস্যার সমাধান করবেন ।

সাইটের সঠিক টাইটেল ব্যবহার করবেন

অবশ্যই google নিউজ এ আবেদন করার সময় আপনার সাইটের সঠিক টাইটেল ব্যবহার করবেন। এটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ এবং *required । অর্থাৎ এটা আপনাকে সঠিক দিতেই হবে। উদাহরণ: যেমন আমাদের সাইটের টাইটেল Tech Somay - বাংলা টেক ব্লগ । এখন আমি যদি শুধু Tech Somay ব্যবহার করে তাহলে গুগল নিউজ সাথে সাথে আমার আবেদন রিজেক্ট করে দিবে। তাই অবশ্যই সাইটের  title দেখে শুনে দিবেন। আপনার ওয়েবসাইট যদি ব্লগার হয়ে থাকে তাহলে settings নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করবেন। প্রথমেই Basic এ আপনার সাইটের টাইটেল দেখতে পাবেন।

গুগল নিউজ Not Live সমস্যার সমাধান

সঠিকভাবে সাইটের Url ব্যবহার করবেন

আমরা সকলেই গুগল নিউজে আবেদন করার সময় আমাদের ওয়েবসাইটে লিংক অ্যাড করে থাকি। কিন্তু বর্তমানে ওয়েবসাইট url এর একটি ভুল ধরছে গুগল নিউজ।  সাইটের url দেওয়া সময়, URL এর শেষে / দেওয়া যাবে না।

উদাহরণ: https://techsomay.blogspot.com

আর অবশ্যই যে জিমেইলে search console একাউন্ট করা আছে সেই জিমেইল দিয়ে গুগল নিউজ আবেদন করবেন।

Google News not live problem solve

সঠিকভাবে লোগো ব্যবহার করবেন

গুগল নিউজে আবেদন করার সময় তিনটি লোগো ব্যবহার করা লাগে। যথা; Square logo, light theme logo, dark theme logo । আগেও লোগোর জন্য গুগল নিউজ রিজেক্ট করে দিতো সাত দিন রিভিউ করার পর। কিন্তু বর্তমানে লোগোর জন্য গুগল নিউজ সাথে সাথে Not Live করে দিচ্ছে। গুগল নিউজ যেমন recommend করবে সেই সাইজের লোগো ব্যবহার করবেন। লোগো ব্যবহার করার সময় লোগোর ফরমেট .png রাখবেন।  Square logo এর সাইজ রাখবেন 1000x1000 pixel  এবং light theme আর dark theme লোগো সাইজ রাখবেন 400x40 pixel এ। light theme লোগোর ব্যাকগ্রাউন্ড কালার রাখবেন সাদা আর dark theme লোগোর ব্যাকগ্রাউন্ড কালার রাখবেন কালো। 

Contact Email varifycation করতে হবে 

অবশ্যই Contact Email varifycation করতে হবে। google নিউজে আবেদন করার পর আপনার জিমেইলে দুটি মেইল আসবে । মেইলে একটি করে লিংকে পাবেন। লিংকে ক্লিক করে জিমেইল ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। যদি আপনার ইমেইল এর পাশে unvaried এবং resend link লেখা থাকে তাহলে resend link এ ক্লিক করবেন তাহলে নতুন মেইল আসবে আপনার জিমেইলে।resend link লেখা থাকবে নিচের দেখানো জায়গায়।

Google news email verification

RSS Feed ব্যবহার করতে হবে

google নিউজে কনটেন্ট শো করানোর জন্য ফিড ব্যবহার করতে হয়। তাই অবশ্যই google নিউজ এ আবেদন করার সময় RSS feed ব্যবহার করবেন। RSS feed অনেক দ্রুত কাজ করে।

সঠিকভাবে গুগল নিউজে আবেদন করতে হবে

অনেকে আছেন গুগল নিউজ এ যেমন তেমন ভাবে আবেদন করে ছেড়ে দেন। ফলাফল গুগল নিউজ রিজেক্ট । তাই গুগল নিউজে আবেদন করার সময় চোখ কান খোলা রেখে মনোযোগ সহকারে সঠিক তথ্য দিয়ে আবেদন করবেন। আপনারা যদি google নিউজে আবেদন করার সঠিক নিয়ম না জেনে থাকেন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন।

যদি আপনার কোন জায়গায় ভুল হয় তাহলে আপনাকে মেইলের মাধ্যমে জানিয়ে দেবে। অনেক সময় মেইল আসে না। যদি আপনার কাছে মেইল না আসে তাহলে উপরের নিয়ম গুলো অবশ্যই খেয়াল রাখবেন। আর যদি মেইল আসে তাহলে আপনাকে মেইলে জানিয়ে দেবে কোথায় আপনার ভুল হচ্ছে। 

Google news not live Mail

গুগল নিউজ Not Live সমস্যার সমাধান ২০২৩

google নিউজ এ অ্যাপ্রভাল নেওয়াটা খুবই সহজ। google নিউজ approve পাইলে গুগল এডসেন্স এর জন্য অনেক উপকার হয়। কারণ গুগল এডসেন্স এর নিয়ম নীতি গুগল নিউজ এর সাথে অনেকটাই মিল রয়েছে। আর গুগল নিউজ এ আবেদন করার জন্য অবশ্য আপনার সাইটে কমপক্ষে ৫ আর্টিকেল পোস্ট করবেন। এরকম ব্লগিং টিপস পেতে আমাদের আমাদের সাইটে ভিজিট করবেন প্রতিদিন।

পরিশেষে কিছু কথা

উপরের আলোচনা করা সকল বিষয় ভালো মতো ভাবে সঠিক তথ্য দিয়ে পূরণ করে আবেদন করেন তাহলে অবশ্যই আপনার সাইটে গুগল নিউজ অ্যাপ্রুভ হবে। এবং এটা আমি ১০০% গ্যারান্টি সহকারে বলছি। এই বিষয়ে অনেকেই ইউটিউবে ভিডিও তৈরি করে থাকলেও কেউ সঠিক সমস্যার সমাধান দিতে পারে নাই। কিন্তু আমি আপনাদের জন্য সঠিক সমস্যার সমাধান দিলাম। আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি শেয়ার করবেন। কারণ আপনার মতো অনেকেই আছেন যারা এই সমস্যায় পড়েছে। আজকের মতো এখানেই শেষ করছি, আসসালামু আলাইকুম!

MD Rahul Islam

Welcome South Film Word Blog

Previous Post Next Post

Contact Form