জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

Table of Contents

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন খুব গুরুত্বপূর্ণ একটি কাগজ। বিশেষ করে যাদের বয়স ১৮ বছর এর নিচে।কোনো শিশু যখন জন্মগ্রহণ করেন তখন সেই শিশুর বাবা মার নাম থেকে শুরু করে সকল তথ্য দেওয়া থাকেন জন্ম নিবন্ধন সনদ এ। জন্ম নিবন্ধন বর্তমানে সকল জায়গায় দরকার পড়ে। যখন আপনার সন্তান বড় হবে এবং স্কুলে ভর্তি করাতে যাবেন সেই সময়ও জন্ম নিবন্ধন সনদ এর প্রয়োজন হয়।

বর্তমানে সকলের জন্ম নিবন্ধন সনদ অনলাইন হওয়া লাগবে এবং বাংলা ও ইংরেজি ভাষায় তৈরি করা লাগবে। অনেকেই আছেন যাদের জন্ম নিবন্ধন অনেক আগেই তৈরি করা কিন্তু আপনি জানেন না যে আপনার জন্ম নিবন্ধন সনদ টি অনলাইন আছে কিনা। আপনি যদি জন্ম নিবন্ধন সনদ অনলাইন যাচাই করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে দেখাবো কীভাবে মোবাইল দিয়ে খুব সহজে জন্ম নিবন্ধন যাচাই করবেন এবং অনলাইন  কপি ডাউনলোড করবেন।

জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন

জন্ম নিবন্ধন বিভিন্ন কাজের জন্য যাচাই করার প্রয়োজন হয়। এর মধ্যে কিছু অনেক গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন যাচাই করার সব বড় উদ্দেশ্য হলো জন্ম নিবন্ধন সনদ আসল না নকল তা জানা। কারণ বর্তমানে ai দিয়ে জন্ম নিবন্ধন এর নকল খুব সহজে তৈরি যায়। জন্ম নিবন্ধন ব্যবহার করার পূর্বে অবশ্যই যাচাই করে নেওয়া উচিত। 
এরপর যে উদ্দেশ্যে জন্ম নিবন্ধন যাচাই করে তা হলো: জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল কিনা তা জানার জন্য । বর্তমান সময়ে যে জন্ম নিবন্ধন গুলো ব্যবহার করা হয় সেগুলো ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ। ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ এর নিবন্ধন নাম্বার ১৭ সংখ্যার হয়ে থাকে।

জন্ম নিবন্ধন অনলাইন আছে কিনা তা জানার জন্য জন্ম নিবন্ধন যাচাই করতে হয় । এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহার করার পূর্বে এবং এনআইডি কার্ড তৈরি করার পূর্বে যাচাই করার প্রয়োজন হয়।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন যাচাই করা খুবই সোজা। আপনার হাতে থাকি মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এবং আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। তো চলুন দেখে আসা যাক কীভাবে মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন।

প্রথমে আপনার মোবাইলে থাকা একটি ব্রাউজার ওপেন করুন। যেমন আমি গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে নিলাম। এবার  birth certificate check লিখে সার্চ করুন। তাহলে নিচের ছবির এর মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। মার্ক করা এই সাইট টাতে ক্লিক করবেন। অথবা এখানে ক্লিক করে ডাইরেক্ট এই ওয়েবসাইটে যেতে পারবেন।


এরপর একটি ফর্ম দেখতে পাবেন। প্রথমে আপনার অথবা যার জন্ম নিবন্ধন যাচাই করতে চান তার ১৭ ডিজিট এর জন্ম নিবন্ধন সদর নাম্বার দিবেন। তারপর যার জন্ম নিবন্ধন যাচাই করতে চান তার জন্ম সাল তারিখ এবং দিন দিতে হবে। অবশ্যই খেয়াল রাখবেন প্রথমে জন্ম সাল তারপর তারিখ এবং সর্বশেষে জন্মদিন দিতে হবে। যেমন; ১৯৯৭-০৮-১৫ । yyyy-mm-day এই ফরমেটে দিতে হবে।
জন্ম নিবন্ধন সদর নাম্বার এবং জন্ম তারিখ সঠিকভাবে দেওয়ার পর একটি ক্যাপচা পাবেন। ক্যাপচাটি খুবই সহজ। ক্যাপচাটিতে ছোট একটি সাধারণ গণিত থাকবে। গণিত সমাধান করে উত্তর the answer is বক্সে বা ক্যাপচার বক্সে দিয়ে search এ ক্লিক করবেন।


যদি আপনার সম্পূর্ণ তথ্য নিচের ফটোর মত আছে তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা আছে।


এটাই হলো আপনার জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি। এখানে অরজিনাল জন্ম নিবন্ধন এর মতো দেখতে এরকম কপি পাবেন না।। এখানে আপনি অনলাইন কপি বা সার্ভার কপি পাবেন। আর এই অনলাইন কপি দিয়ে সকল কাজ করতে পারবেন।

আর যদি Not Found Record  লেখা আসে তাহলে আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা নাই।

কীভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন ২০২৩

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে উপরের দেখানো পদ্ধতি গুলো সম্পূর্ণ করতে হবে। যদি উপরে দেখানো কাজগুলো সম্পন্ন করে থাকেন তাহলে Countine করেন। তবে হ্যাঁ এখনই করতে বলছি না, আগে সম্পন্ন আর্টিকেলটি পড়ুন তারপর কাজগুলো করুন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য chrome browser এর উপরের দিকে 3 dot রয়েছে । 3 dot এ ক্লিক করুন।


3 dot এ ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। তার মধ্যে থেকে share অপশন এ ক্লিক করুন।


Share অপশনে ক্লিক করলে আপনার মোবাইল স্কিন এর নিচের দিকে একটি popup show করবে। Popup এর নিচের মেনু ডান সাইড থেকে বাম দিকে টানুন করুন। তাহলে print নামে একটি অপশন পাবেন। print প্রিন্ট অপশন এ ক্লিক করবেন।


 পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য নিচে ছবিতে মার্ক করে দেখানো আইকনে ক্লিক করুন।


এরপর মোবাইলের ফাইল ম্যানেজারে নিয়ে যাবে । পিডিএফ ফাইলটি কোথায় সেভ করবেন সেই ফোল্ডারটি সিলেক্ট করে নিবেন। আর যদি আপনি মোবাইলের download ফোল্ডারে পিডিএফ ফাইল দিয়ে সেভ করতে চান তাহলে কোন চেঞ্জ করবেন না। কারণ মোবাইলে download (defuilt) অটোমেটিক সিলেক্ট হয়ে যায়। তারপর নিচের দিকে থাকা Save এ ক্লিক করুন 


তাহলে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। আপনার যদি কম্পিউটার থাকে তাহলে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করে নিতে পারেন। আপনার কম্পিউটার না থাকলে পিডিএফ ফাইল ডাউনলোড করার পর কম্পিউটার এর দোকান থেকে print করে নিতে পারবেন।আর ওপরের এই পদ্ধতি ব্যবহার করে মাত্র দুই মিনিটে খুব সহজে আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই এবং অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

নতুন জন্ম নিবন্ধন তৈরি এবং সংশোধন এর ফি 

জন্ম নিবন্ধন সনদ প্রতিটি মানুষের তৈরি করতে হবে বাধ্যতামূলক। নতুন জন্ম নিবন্ধন তৈরি করার জন্য নির্ধারিত ফি রয়েছে। এমনকি জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য ও নির্ধারিত ফি দিতে হয়। অনেকে আছেন আছেন জন্ম নিবন্ধন তৈরি অথবা জন্ম নিবন্ধন সংশোধন এর ফি কত তা জানেন না। যার জন্য অনেকে ই অতিরিক্ত ফি বা টাকা নেয়। অথবা অনেক এভাবেই ঠকে যায়।

তাই অবশ্যই জন্ম নিবন্ধন তৈরি করার আগে জন্ম নিবন্ধন তৈরি বা সংশোধন এর ফি জেনে নেওয়া ভালো। আমরা আমাদের ইউজারদের কথা চিন্তা করে অর্থাৎ আপনাদের কাছ থেকে জানো বেশি টাকা না নেয় সেজন্য নতুন জন্ম নিবন্ধন তৈরি এবং সংশোধন ফি এর তালিকা দেওয়া হয়েছে। নিচের তালিকা প্রকাশ করা সকল তথ্য বাংলাদেশ সরকার এর প্রকাশিত নোটিশ অনুযায়ী।

এই ছিল জন্ম নিবন্ধন সনদ অনলাইন যাচাই এবং জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করা নিয়ে ছোট একটি আর্টিকেল। আশা করছি আপনাদের সকলের উপকৃত হয়েছেন। আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের সাথেই থাকবেন, ধন্যবাদ সবাইকে।

MD Rahul Islam

Welcome South Film Word Blog

Previous Post Next Post

Contact Form