লেবুতে কি এলার্জি আছে ?

Table of Contents

লেবু সবার পরিচিত একটি ফল! লেবু সাইট্রাস জাতীয় ভিটামিন সি সমৃদ্ধ ফল। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। একজন মানুষের দৈনিক একটি করে লেবু খাওয়া উচিত। লেবু বিভিন্ন রোগ প্রতিরোধে খুব ভালো কাজ করে। কিন্তু কিছু মানুষের লেবু খাবার পর এলার্জি প্রতিক্রিয়া দেখা যায়। আজকের এই আর্টিকেল লেবুতে কি এলার্জি আছে এই বিষয়ে নিয়ে। আজকের এই আর্টিকেল পরে জানতে পারবেন লেবুতে কি এলার্জি আছে কি না তার বিস্তারিত।

লেবুতে কি এলার্জি আছে ?

লেবুতে কি এলার্জি আছে

একজন মানুষের প্রতিদিন ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি এর প্রয়োজন হয়। যেখানে একটি লেবুতে রয়েছে ১০০ গ্রাম ভিটামিন সি। ভিটামিন সি শরীরের জন্য অনেক উপকারী। আর এই ভিটামিন সি পূরণ করার জন্য লেবু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ‌। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড যার কারণে লেবুর স্বাদ টক। এছাড়াও লেবু অ্যান্টিঅক্সিডেন্ট এর ভালো একটি উৎস। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মুখের স্বাস্থ্যের জন্য খুবই গুণ সম্পন্ন এবং শরীর স্বাস্থ্যের বিভিন্ন রোগ  প্রতিরোধ করে।

জ্বর, সর্দি, কাশি রোগের জন্য লেবু খুবই কার্যকর। বর্তমানে অনেকেই লেবু এই সকল রোগের বিকল্প ওষুধ হিসেবে ব্যবহার করে। ভেজাল খাবার খাওয়ায় যে সকল রোগ হয় তার প্রতিরোধ করে লেবু । লেবুর রস খাবারের স্বাদ অনেক অনেক পরিমাণের বৃদ্ধি করে। অনেকেই আছেন যারা লেবুর রস ছাড়া খাবারের স্বাদ পাই না । 

লেবুতে কি এলার্জি আছে ?

আপনি জেনে অবাক হবেন যে লেবু এলার্জি দ্রুত কমানোর জন্য খুবই কার্যকরী। কিন্তু কিছু মানুষের লেবু খাবার পর এলার্জি হয়। আপনার লেবুতে এলার্জি আছে কিনা তা জানার জন্য প্রথমে লেবু খেতে হবে। লেবু খাওয়ার পর এলার্জির লক্ষণ দেখা দিলে বুঝতে হবে আপনার লেবুতে এলার্জি আছে। এলাচি বিভিন্ন রকমের হয়ে থাকে। লেবু খাওয়ার পর যদি অস্বাভাবিক কিছু লক্ষ করেন তাহলে বুঝতে পারবেন। 

লেবু খাবার পর যে সকল লক্ষণ দেখা দিলে বুঝবেন এলার্জি আছে তার নিম্নে দেওয়া হলো।

লেবু খাওয়ার পর এলার্জির লক্ষণ সমূহ 

  • শরীরের ত্বকে লালচে ভাব ( বিশেষ করে কাঁধে)
  • চোখের মধ্যে যন্ত্রণা এবং সুইলা চোখ
  • মুখে এবং জিহ্বায় সুইলা এবং প্রাকৃতিক গন্ধ সৃষ্টি
  • পেটে ব্যথা করা
  • বমি পাতলা পায়খানায় ইত্যাদি

লেবু খাওয়ার পর এই সকল লক্ষণ দেখা দিলে বুঝবেন লেবুতে এলার্জি আছে। উপরে আলোচনা করা পাঁচটি লক্ষণ বাদেও আরো অনেক লক্ষণ দেখা দিতে পারে। যদি লেবু খাবার পর উপরের লক্ষণ গুলো অথবা এলার্জির লক্ষণ দেখা দিলে দ্রুত ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। কারণ লেবু খেলে দ্রুত এলার্জি কমে এবং আপনার ক্ষেত্রে তার ব্যতিক্রম হচ্ছে। তাই এই বিষয়টি দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

পরিশেষে কিছু কথা 

এই ছিল লেবু খাবার পর এলার্জি আছে কিনা তা নিয়ে ছোট একটি আর্টিকেল। আশা করছি আপনারা সকলেই বুঝতে পেরেছেন। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই এই পোস্টে শেয়ার করবেন এবং আমাদের সাথে থাকবেন। আমরা এরকম আরো নতুন নতুন স্বাস্থ্য টিপস নিয়ে আসবো। আজকের মত এখানে শেষ করছি। ধন্যবাদ সবাইকে! আসসালামু আলাইকুম


MD Rahul Islam

Welcome South Film Word Blog

Previous Post Next Post

Contact Form